বাংলাদেশ বুধবার 24, April 2019 - ১১, বৈশাখ, ১৪২৬ বাংলা - হিজরী

 আসবাবপত্র না থাকায় সংকটে  পড়েছে স্কুল শিক্ষার্থীরা

মৌলভীবাজার প্রতিনিধি | প্রকাশিত ৩০ অগাস্ট, ২০১৬ ১২:১৪:২৩

শ্রীমঙ্গলের সাতগাঁও উচ্চ বিদ্যালয়ে শ্রেণীকক্ষ ও আশবাবপত্র সংকটের কারণে শিক্ষাথীদের মাঠে খোলা আকাশের নিচে আর শ্রেণীকক্ষের মেঝেতে চটে বসিয়ে পাঠদান করা হচ্ছে।
সাতগাঁও উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, ১৯৮৭ সালে ১০ জন শিক্ষাথী নিয়ে বাঁশের তৈরি একটি ঘরে বিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম শুরু হয়।
এখন বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১৮৪৫ জন। ৬ টি কক্ষের দ্বিতল ভবন ও এক কক্ষের দুটি টিনশেডের সেমিপাকা ঘর রয়েছে। এমপিওভুক্ত শিক্ষক আছেন ১৩ জন, খন্ডকালীন শিক্ষক আরও ৬ জন।

সরেজমিনে স্কুলে গিয়ে দেখা যায়, ৮টি কক্ষের দুটিতে কোন বেঞ্চ নেই। মেঝেতে চটে বসে পাঠ নিচ্ছে শিক্ষার্থীরা। বিদ্যালয়ের মাঠে ৪টি স্থানে গাছতলায় বসে পাঠ দিচ্ছেন শিক্ষক ও শিক্ষিকারা।
শিক্ষিকা সুমিতা দেব জানান, মাঠে এখন দশম শ্রেণীর বিষয়ভিত্তিক দুইটি, নবম শ্রেণীর একটি এবং অষ্টম শ্রেণীর শিক্ষাথীদের পাঠ দেওয়া হচ্ছে। দশম শ্রেণীর শিক্ষার্থী পূর্ণিমা সরকার বলেন, প্রতিদিন আমাদের মাঠে বসে পাঠ নিতে হচ্ছে। আর শ্রেণীকক্ষেও গাদাগাদি করে বসতে হচ্ছে। একই কথা জানালেন হোসনা বেগম,র “মি আক্তার।

সাতগাঁও উচ্চ বিদ্যালয়ের স্কুলের প্রধান শিক্ষক অনুপ দত্ত বলেন, আটটি শ্রেণীকক্ষের দুইটিতে কোন বেঞ্চ নেই। ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের পালা করে মাঠে বসিয়ে পাঠ দান করা হচ্ছে। তিনি বলেন, ১৭ মে ২০১৫ সালে প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রীর ডিও লেটারে শিক্ষা প্রকৌশলী ও এমনকি শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করেছি। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকেও বিষয়টি জানিয়েছি। বাইরে মাঠে এভাবে পাঠদান করলে শিক্ষার্থীদের মনোযোগ দিতে সমস্যা হয়।

শিক্ষক সংকটের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তিনটি পদের জন্য চাহিদা পাঠিয়েছি। শ্রীমঙ্গল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দিলীপ কুমার বর্ধন বলেন, চলতি বছরে ১০ জোড়া বেঞ্চ স্কুলে দেওয়া হয়েছে। আসবাব সংকট সবকটি প্রতিষ্ঠানে, শুধু এই স্কুল নয়। তিনি বলেন,স্কুলটি বাগান এলাকায় থাকায় দিন দিন ছাত্রছাত্রীর সংখ্যা বাড়ছে। এখন শুধু বেঞ্চ দিলে সমস্যা সমাধান হবে না। যদি আরেকটি বিল্ডিং নির্মাণ হয় তাহলে আসবাব সংকট আর থাকবে না।

টাইম টিউন ২৪.কম,প্রতিদিন / ঢাকা, মঙ্গলবার, ৩০ অাগস্ট ২০১৬ / মুস্তাকিম আল মুনতাজ


footer logo

 ঢাকা অফিস
GA-99/3  Pragati sharani
Gulshan Dhaka 1212
ই-মেইল:- info@bdnationalnews.com

.