বাংলাদেশ রবিবার 26, May 2019 - ১১, জ্যৈষ্ঠ, ১৪২৬ বাংলা - হিজরী

নষ্ট স্মার্টফোন থেকে মিলবে স্বর্ণ!

অনলান ডেস্ক: | প্রকাশিত ০২ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৪৫:১৬

পুরনো নষ্ট হয়ে যাওয়া স্মার্টফোনও এখন অনেক দামি! কারণ, পুরনো স্মার্টফোন, টেলিভিশন বা কম্পিউটার থেকে স্বর্ণ পাওয়া যেতে পারে! 
 
ঠিকই শুনেছেন, স্মার্টফোন, টেলিভিশন বা কম্পিউটারের সার্কিট থেকে অভিনব উপায়ে স্বর্ণের আকর সংগ্রহ করার পদ্ধতি আবিষ্কার করেছেন গবেষকরা। আগেও বেশ কিছু পদ্ধতি অবলম্বন করে স্বর্ণের আকর সংগ্রহ করা হতো স্মার্টফোন-টেলিভিশন থেকে। কিন্তু সেই পুরনো পদ্ধতিতে শারীরিক ক্ষতির সম্ভাবনা থাকতো প্রবল। 
 
সম্প্রতি এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই বিষাক্ত প্রক্রিয়ায় স্বর্ণের আকর সংগ্রহ থেকে কিভাবে মুক্তি পাওয়া যেতে পারে তারই খোঁজ চালাচ্ছিলেন। এই খোঁজে এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সফলও হয়েছেন। 
 
তারা এমন একটি রাসায়নিক পদার্থের আবিষ্কার করেছেন, যা ব্যবহারে খুব সহজেই নষ্ট হয়ে যাওয়া সার্কিট থেকে স্বর্ণের আকর সংগ্রহ করা যাবে। 
 
গবেষকরা এই রাসায়নিক পদার্থের ফর্মুলা প্রকাশ না করলেও তাদের পক্ষ থেকে দাবি, এই রাসায়নিক ব্যবহার করলে শারীরিক কোন ক্ষতি হবে না। 
 
গবেষকরা জানিয়েছেন, সারা বিশ্ব থেকে প্রত্যেক বছর ৩০০ টন পর্যন্ত মূল্যবান আকরিক স্বর্ণ উদ্ধার করা যেতে পারে তাদের এই পদ্ধতি ব্যবহার করে। রাসায়নিক ফর্মুলার বিষয়টি প্রকাশ না করা হলেও পদ্ধতিগত দিকটি জানিয়ে দিয়েছেন গবেষকরা। 
 
তাদের মতে, প্রিন্টেড সার্কিট বোর্ড প্রথম একটি মৃদু অ্যাসিডের মধ্যে ডোবাতে হবে যা সার্কিটের সমস্ত ধাতব অংশকে আলাদা করতে সাহায্য করবে। এরপর মিশ্রণের মধ্যে একটি তৈলাক্ত রাসায়নিক যোগ করতে হবে যা ধাতব পদার্থের মধ্যে থেকে স্বর্ণের আকর আলাদা করতে সাহায্য করবে।


footer logo

 ঢাকা অফিস
GA-99/3  Pragati sharani
Gulshan Dhaka 1212
ই-মেইল:- info@bdnationalnews.com

.