বাংলাদেশ বৃহস্পতিবার 23, May 2019 - ৯, জ্যৈষ্ঠ, ১৪২৬ বাংলা - হিজরী

চ্যারিটেবল ট্রাস্ট: তদন্তকারী কর্মকর্তাকে জেরার সুযোগ

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত ০৮ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৩৩:১০

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার তদন্তকারী কর্মকর্তাকে তিন প্রশ্নের ওপর জেরা করার সুযোগ পেলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবীরা। এ সংক্রান্ত আবেদন নিষ্পত্তি করে তদন্তকারী কর্মকর্তাকে জেরা করার জন্য বৃহস্পতিবার ঢাকা বিশেষ জজ আদালত-৩ কে নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।
 
এই তিন প্রশ্ন হলো-এক. ট্রাস্ট অ্যাক্টের ২৩ ধারা মোতাবেক ট্রাস্টি বোর্ডের কোনো সম্পত্তি অপব্যবহার হলে বোর্ড অব ট্রাস্টি দায়ী কিনা? দুই. হলফকারী হিসেবে আপনি হলফ করে কি বলেছেন? তিন. আপনাকে ২০০৫ সালে দুর্নীতি দমন কমিশন থেকে প্রত্যাহার করা হয়েছে। তারপর থেকে আপনি কিভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন?
 
আগামী শুনানির ধার্য তারিখে ঢাকা বিশেষ জজ আদালত-৩ এর বিচারককে এই তিন প্রশ্নের ওপর তদন্তকারী কর্মকর্তাকে জেরা করার সুযোগ দেয়ার জন্য নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতি বেঞ্চ। একই সঙ্গে বিচারিক আদালতের অনুমতি সাপেক্ষে মামলার কেস ডকেট দেখার সুযোগ পাবেন বলেও বলেছে আপিল বিভাগ।
 
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার তদন্তকারী কর্মকর্তার পুনরায় সাক্ষ্য ও জেরা এবং তদন্তের নথি তলবের জন্য আবেদন করেছিলেন বিএনপি চেয়ার পারসন খালেদা জিয়া। গত ১৭ এপ্রিল ঢাকা বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু আহমেদ জমাদার এই দুইটি আবেদন খারিজ করে দেন। এই খারিজ আদেশের বিরুদ্ধে তিনি হাইকোর্টে রিভিশন মামলা করলে তাও খারিজ হয়ে যায় গত ১৫ মে। এই খারিজ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল দায়ের করেন খালেদা জিয়া।
 
আজ খলেদা জিয়ার পক্ষে আইনজীবী এ জে মোহম্মদ আলী ও ব্যারিস্টার এম মাহবুদ্দিন খোকন শুনানি করেন। তাদের সহায়তা করেন ব্যারিস্টার কায়সার কামাল ও ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। শুনানি শেষে আপিল বিভাগ খালেদা জিয়ার দুইটি আবেদন নিষ্পত্তি করে উপরিউক্ত আদেশ দেয়।
 
২০১০ সালের ৮ আগস্ট চ্যারিটেবল ট্রাস্টের নামে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা অবৈধভাবে লেনদেনের অভিযোগ এনে খালদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলা করে দুদক। মামলাটি বিচারের শেষ পর্যায়ে রয়েছে।


footer logo

 ঢাকা অফিস
GA-99/3  Pragati sharani
Gulshan Dhaka 1212
ই-মেইল:- info@bdnationalnews.com

.