ছবি ভিডিও

বাংলাদেশ শুক্রবার 20, July 2018 - ৪, শ্রাবণ, ১৪২৫ বাংলা

কর্মক্ষেত্রে প্রবেশের আগেই যোগ্যতাহীন হয়ে পড়ছে জাতি গড়ার কারিগররা

অনলাইন ডেস্ক: | প্রকাশিত ২০ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৩৭:৪০

সামাজিক ও পারিপার্শিক নানা কারণে যোগ্যতাহীন হয়ে পড়ছেন জাতি গড়ার কারিগর দেশের শিক্ষার্থীরা। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, মাদকাসক্তসহ নানা কারণে শিক্ষার্থীরা হয়ে পড়ছেন শারীরিক ও মানসিকভাবে দুর্বল।
গবেষণায় দেখা গেছে, দেশের প্রায় ৩৮ শতাংশ শিক্ষার্থী অনিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাসের সঙ্গে যুক্ত। এর ফলে কম বয়সীদের মধ্যে ডায়াবেটিস ও কিডনি রোগসহ আরো নানা ধরনের রোগের আশঙ্কা বাড়ছে। আর শিক্ষা জীবন শেষ করে কর্মক্ষেত্রে প্রবেশের আগেই শারীরিক ও মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছেন তারা।
সম্প্রতি একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ও দেশীয় একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বাংলাদেশের শিক্ষার্থীদের ওপর জরিপ চালিয়ে এসব তথ্য নিশ্চিত হয়েছেন। এই জরিপে অংশ নেয় ৮শ দেশি শিক্ষার্থী। এদের মধ্যে ৫৬ দশমিক ৬ শতাংশ পুরুষ ও ৪৩ দশমিক ৪ শতাংশ নারী। এদের গড় বয়স ২১ বছর।
তবে ঐ গবেষণার বাইরেও সামাজিকভাবে রয়েছে আরো কিছু কারণ। যুক্ত আছে নেশার আগ্রাসন। ফেনসিডিল, ইয়াবা, ভায়াগ্রার জীবনবিনাশী আগ্রাসনের শিকার হয়েও দেশের যুবসমাজ নৈতিক ও শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ছে। ফলে কর্ম জীবণে প্রবেশের আগে থেকেই তা প্রভাব বিস্তার শুরু করছে। আর তাই নিজেদের কর্ম দক্ষতার সঠিক প্রমাণও দিতে ব্যর্থ হচ্ছেন অনেক শিক্ষার্থী।
গবেষকদের জরিপ বলছে, ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা ও শীর্ণ দৈহিক গঠনের প্রতি আকর্ষণ থেকেই নিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাসের প্রতি অনীহা তৈরি হয় শিক্ষার্থীদের মধ্যে। এ ধরনের খাদ্যাভ্যাস ইটিং ডিজঅর্ডার নামে পরিচিত, যা মূলত এক ধরনের মানসিক অসুস্থতা। এ খাদ্যাভ্যাসের কারণে ব্যক্তির শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক নানা প্রভাব পড়ে। অনিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাসের মধ্যে রয়েছে স্বল্প সময়ে প্রচুর খাওয়ার অভ্যাস (বিঞ্জ ইটিং ডিজঅর্ডার), কম খাওয়ার কারণে ওজনস্বল্পতা (অ্যানোরেক্সিয়া নারভোসা), প্রচুর খাওয়ার অভ্যাস ও তা থেকে পরিত্রাণ পাওয়ার চেষ্টা (বুলিমিয়া নারভোসা), অখাদ্য খাওয়ার অভ্যাস (পিকা), অর্ধপাচ্য খাবার খাওয়া (রুমিগেশন) ও খাবারের প্রতি অনীহা।
গবেষণায় উঠে এসেছে, অনিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাসের কারণ হতে পারে বেশকিছু বিষয়। আর্থসামাজিক বিভিন্ন নিয়ামক, সাংস্কৃতিক ক্রান্তিকাল, বিশ্বায়ন, নগরায়ণ, পশ্চিমা সংস্কৃতির প্রতি আকর্ষণ, বয়ঃসন্ধিকাল ও বৈবাহিক অবস্থা এর মধ্যে অন্যতম। শরীরের গঠন নিয়ে অধিক সচেতনতা, শীর্ণ দেহের প্রতি আকর্ষণ ও কসমেটিক সার্জারির মতো শরীর-সম্পর্কিত নানা বিষয়ও অনিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাসের প্রতি আগ্রহী করে তোলে। এছাড়া উদ্বেগ ও হতাশা থেকে সৃষ্ট বিষণœতার কারণেও এটি হতে পারে।
এ প্রসঙ্গে ‘হ্যাভ আ নাইস ডে’ গ্রন্থের লেখক ও জনস্বাস্থ্য-সচেতক অধ্যাপক ডা. রুবায়ুল মোরশেদ বলেন, মূলত শহুরে মানুষের মধ্যে খাদ্যাভ্যাসের এ পরিবর্তন ঘটলেও আগামীতে তা আরো ব্যাপকতা পেতে পারে। অনিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাসের কারণে কম বয়সীদের মধ্যে ডায়াবেটিস ও কিডনি রোগসহ আরো নানা ধরনের রোগের আশঙ্কা বাড়ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. খালেদা ইসলাম একটি জাতীয় দৈনিকে দেওয়া সাক্ষাতকারে বলেছেন, সামাজিক পরিবর্তনের চলমান ধারায় আগামীতে এ ধরনের খাদ্যাভ্যাস আমাদের জন্য বড় ধরনের উদ্বেগের কারণ হয়ে দাঁড়াতে পারে। অনিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাসের কারণে পুষ্টির ঘাটতি দেখা দেয়। মূলত বয়ঃসন্ধিকালে খাদ্যাভ্যাসের এমন অনিয়মের সূচনা ঘটে। প্রাথমিক অবস্থায় এটি শনাক্ত করা প্রয়োজন। তা না হলে দীর্ঘমেয়াদে বড় ধরনের শারীরিক ও মানসিক স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে এমন খাদ্যাভ্যাস। এটি দূর করতে প্রয়োজন সঠিক পরামর্শ।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যাভ্যাসের এসব অস্বাভাবিকতার কারণে উদ্বেগ ও হতাশাসহ আরো নানা ধরনের মানসিক রোগ দেখা দিতে পারে। অ্যানোরেক্সিয়ায় আক্রান্ত ব্যক্তি প্রয়োজনের তুলনায় কম ওজনের হয়ে থাকে। এমন ব্যক্তি মুটিয়ে যাওয়ার আশঙ্কায় থাকে। অন্যদিকে শীর্ণকায় হতে আগ্রহী হয়। ফলে সে ওজনস্বল্পতায় ভোগে। অন্য
দিকে বিঞ্জ ইটিং ডিজঅর্ডারের কারণে স্থূলকায় হওয়ার আশঙ্কা থাকে।
এদিকে, তরুণ সমাজের একটি অংশ নেশাজাতীয় দ্রব্য গ্রহণের পাশাপাশি স্যাটেলাইট টিভি চ্যানেল, ইন্টারনেট ও মোবাইল ফোনের আপলোডের মাধ্যমে ভিনদেশি অপসংস্কৃতি আপপর্নোগ্রাফিতেও আসক্ত হয়ে পড়ছে। এর কুফলে দিনকে দিন ইভটিজিং, অপহরণ, ধর্ষণ, খুন, গুম ও অপমৃত্যুর হার বেড়ে চলেছে। নেশার ছোবলে যুবসমাজের নৈতিক অবক্ষয় এবং সামাজিক ও ধর্মীয় মূল্যবোধের অবক্ষয় দেশ ও জাতির সামগ্রিক উন্নয়ন ও অগ্রগতিকে ব্যাহত করছে। আমাদের যুবসমাজের প্রাণশক্তি ও উদ্দীপনা দেশ ও জাতির উন্নয়ন ও অগ্রগতির জন্য অপরিহার্য। তারুণ্যের শক্তি যেমন দেশ ও জাতিকে উন্নয়ন ও অগ্রগতির উচ্চ শিখরে নিয়ে যেতে পারে, ঠিক তেমনি এর উল্টোটি দেশ ও জাতির অপূরণীয় ক্ষতির কারণও হতে পারে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

বদরুলের দ্রুত শাস্তির দাবিতে সিলেটজুড়ে বিক্ষোভ

বদরুলের দ্রুত শাস্তির দাবিতে সিলেটজুড়ে বিক্ষোভ

কলেজছাত্রী খাদিজার ওপর হামলাকারী ছাত্রলীগ নেতা বদরুলের দ্রুত ও সর্বোচ্চ শাস্তি চায় সিলেটবাসী। এই

'স্বল্প সময়ের মধ্যেই জঙ্গিবাদ নিয়ন্ত্রণ করা হয়েছে'

'স্বল্প সময়ের মধ্যেই জঙ্গিবাদ নিয়ন্ত্রণ করা হয়েছে'

বাংলাদেশের মানুষ ধর্মভীরু হলেও ধর্মান্ধ নয়। এ দেশের মানুষ কখনোই জঙ্গিবাদকে সমর্থন দেয়নি। দেশের মানুষের

দৈনিক যশোর পত্রিকার প্রকাশক,সম্পাদক,বার্তা সম্পাদকের বিরুদ্ধে মিথ্যা,মামলা প্রতাহারের  দাবি 

দৈনিক যশোর পত্রিকার প্রকাশক,সম্পাদক,বার্তা সম্পাদকের বিরুদ্ধে মিথ্যা,মামলা প্রতাহারের  দাবি 

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি:দৈনিক যশোর পত্রিকার প্রকাশক,সম্পাদক,বার্তা সম্পাদকের বিরুদ্ধে মিথ্যা,মামলা প্রতাহার দাবিতে নড়াইল জেলা


হবিগঞ্জী বাসের চাপায় এক যুবকের মৃত্যু

হবিগঞ্জী বাসের চাপায় এক যুবকের মৃত্যু

মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারে হবিগঞ্জ বিরতিহীন বাসের চাপায় পড়ে নান্টু চন্দ্র শীল (৩৯) নামে এক যুবকের

বগুড়ায় দু’টি বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৭

বগুড়ায় দু’টি বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৭

ধবগুড়া প্রতিনিধি : বগুড়ার শিবগঞ্জ উপজেলায় ঢাকা-রংপুর মহাসড়কে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে পাঁচ নারী নিহত

খাদিজার হামলাকারি বদরুল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে

খাদিজার হামলাকারি বদরুল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে

সলেট প্রতিনিধি: আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন সিলেটে কলেজছাত্রী খাদিজা আক্তার নার্গিসকে হত্যাচেষ্টাকারী বদরুল আলম


ভুলুন্ঠিত মানবতাকে রক্ষা করলেন ইমরান, মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন খাদিজা

ভুলুন্ঠিত মানবতাকে রক্ষা করলেন ইমরান, মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন খাদিজা

সিলেট জেলা প্রতিনিধি :: মানতার দুষমন, নিষ্ঠুর অমানুষ বদরুলের চাপাতির আঘাতে ভুলুন্ঠিত মানবতা। ধারালো চাপাতির

হাসপাতাল থেকে থানায় নেয়া হয়েছে বদরুলকে,উত্তপ্ত সিলেট

হাসপাতাল থেকে থানায় নেয়া হয়েছে বদরুলকে,উত্তপ্ত সিলেট

সিলেটের কলেজ ছাত্রী খাদিজা আক্তার নার্গিসের উপর হামলাকারী বদরুলকে চিকিৎসা শেষে শাহ পরান থানায় নেয়া

খাদিজার জীবন নিয়ে এখনো আশঙ্কা

খাদিজার জীবন নিয়ে এখনো আশঙ্কা

রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন কলেজছাত্রী খাদিজা বেগম। অস্ত্রোপচার শেষে গতকাল বিকেলে তাঁকে ৭২ ঘণ্টার নিবিড়



আরো সংবাদ


জয়ের মা হতে পেরে আমি ধন্য: শেখ হাসিনা

জয়ের মা হতে পেরে আমি ধন্য: শেখ হাসিনা

২০ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৩১










ব্রেকিং নিউজ












খাদিজার জীবন নিয়ে এখনো আশঙ্কা

খাদিজার জীবন নিয়ে এখনো আশঙ্কা

০৫ অক্টোবর, ২০১৬ ১৫:৫৪