বাংলাদেশ বুধবার 24, April 2019 - ১১, বৈশাখ, ১৪২৬ বাংলা - হিজরী

অপূর্ব  আমার এই  ছোট্ট গ্রাম 

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪৩:৩৯

মুয়াজ্জিনের আল্লাহু আকবার ধ্বনিতে ঘুম ভেঙ্গে গেল। ফজরের নামাজের জন্য প্রস্তুতি নিলাম। নামাজ শেষ করে কিছুক্ষণ পর হাটার উদ্দেশ্যে বেরিয়ে পড়লাম।। সবুজ- শ্যামল আর প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর আমার ছোট্ট গ্রাম।
.
চারিদিকে পাখীদের কিচিরমিচির শব্দ। শুনতে খুব ভাল লাগছে।  গ্রামের মেটো পথ ধরে  হেঁটে চলছি  একা। পুবালী বাতাস এসে লাগছে শরীরে। কাঁপিয়ে তুলছে তনু ও মন। অজানা এক সুখে ভেসে চলছি  আমি।
.
পূর্ব  দিগন্ত থেকে সূর্যি মামা ও এসে পাখা মেলেছে পুরো গ্রাম জুড়ে।  তার মিষ্টি রোদে  আলোকিত করে দিয়েছে  গোটা ভূ-মন্ডল।  অবলোকন করছি এসব কিছু। অভিপ্রায় হয় হারিয়ে যাই তারি মাঝে। মিশে একাকার হয়ে যাই  তারি সাথে। গ্রামের সহজ সরলমনা লোকগুলো বেরিয়ে পড়েছে নিজেদের জীবিকার তাগিদে।
.
গ্রামের রাস্তার পাশে থাকা মসজিদ থেকে  ছোট্ট সোনামণিদের কন্ঠে  ভেসে আসছে " কালিমায়ে তাইয়্যেবাহ লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মদুর রাসূলুল্লাহ (স.)" এর সুমধুর বাণী।  যাতে রয়েছে একত্ববাদের শিক্ষা।
.
সত্যি এসব কিছু যেন সেই মহান প্রভুর নিপুন হাতে গড়া। যার ইশারায় আকাশ-বাতাস, গাছ-গাছালি,  নদী-নালা, পাহাড়-পর্বত্য,  এমন কি সৃষ্টির সবকিছুই নড়ে চড়ে। যার তারীফ  করে শেষ করার মত নয়।  এমন কি কোন কবি, সাহিত্যিক, প্রাবন্ধিক,   তার লেখার মাধ্যমে  এবং কোন গবেষক ও তার গবেষণার মাধ্যমে করে শেষ করতে পারেনি। তিনি যে সৃষ্টি জগতে সবার উর্ধ্বে। 
.
হঠাৎ করে মনের অজান্তেই হৃদয় মাঝে ভেসে উঠলো সেই সুর....
"মাঠের পরে মাঠ দেখা যায়, নদীর পরেই বন। আমার দেশের এমন ছবি কাঁড়বে তোমার মন।"
.
"কি করে করি আমি শোকরিয়া তোমার।  পাইনা খোঁজে ভাষা যে হৃদয়ে  আমার। ওগো আল্লাহ,  তাই তো বারে বারে বলি আলহামদুলিল্লাহ। "

সাংবাদিক: মুস্তাকিম আল মুনতাজ


footer logo

 ঢাকা অফিস
GA-99/3  Pragati sharani
Gulshan Dhaka 1212
ই-মেইল:- info@bdnationalnews.com

.