বাংলাদেশ বুধবার 14, November 2018 - ৩০, কার্তিক, ১৪২৫ বাংলা - হিজরী

সুরমা নদীতে ডুবুপ্রায় নৌকায় শিক্ষার্থী পারাপার

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩৬:২১

সিনিয়র সাংবাদিক:মোঃ দেলওয়ার হোসেন:
জামালগঞ্জ- সাচনাবাজারের উপর দিয়ে যে নদীটি বয়ে গেছে তার নাম সুরমা নদী। প্রতিদিন হাজার হাজার মানুষ পার হয় এ নদী দিয়ে। এ পারের মানুষ ওপারে যায়। আর ওপারের মানুষ এপারে আসে। এই যাওয়া-আসার একমাত্র বাহন দেশীয় নৌকা। নৌকা করে পার হয় এ নদীটি।

সরেজমিনে দেখা গেছে, এর আয়তন প্রায় ৮০০ গজ। এ বিশাল নদীটি পার হওয়ার জন্য রয়েছে মাত্র কয়েকটি খেয়া। নৌকা পারাপারকে সেখানের আঞ্চলিক ভাষায় খেয়া বলা হয়। এ খেয়া ছাড়া সে অঞ্চলের মানুষের অন্যকোনো পথ নেই পারাপারের। তাই তারা একটি নৌকা নিয়ে গেলে আরেকটি নৌকার জন্য অপেক্ষা করতে হয়। আর নদীটির মাধ্যমে দুপারের মানুষের একটি গভীর সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে।

ধারণা করা হয়, পরস্পরে আন্তরিকতা থেকেই আদিযুগে নদীর দুপারেই মানুষ বসবাস করে। ফলে স্কুল-কলেজ গড়ে উঠেছে একপারে। ওপারের শিক্ষার্থীরা এ নদী পার হয়েই যায় স্কুল বা কলেজে। সরেজমিনে দেখা গেছে, একটি নৌকায় শ'খানেক যাত্রী। মাঝি অনেক কৌশল করে নৌকাটি পারে ভিড়ানোর চেষ্টা করছেন। নৌকাটি ডুবু ডুবু প্রায়। সামান্য একটু নড়াচড়া হলেই যে নৌকাটি ডুবে যাবে সে কথা নিশ্চয়। আর যদি ডুবেই যায় কখনো তাহলে আমরা সলিল সমাধির সংবাদ পাবো - এইটা'তো নিশ্চিত!

আর নৌকারোহীরা কিন্তু সাধারণ যাত্রী নয়। তারা স্কুলের শিক্ষার্থী। নৌকায় বসার কোনো জায়গা নেই। যাত্রীদের কারণে দাঁড়ানোর ঠায় নেই। তারা দণ্ডায়মান। অবস্থাটি চরম ঝুঁকিপুর্ণ। আর এই অবস্থা নাকি যুগ যুগ থেকে চলমান।

প্রতিবছর নির্বাচনে দাঁড়ানোর পূর্বে এমপি, মন্ত্রী ও চেয়ারম্যানরা স্বপ্ন দেখান। তারা আশ্বাস দেন। অনেক আশ্বাস আছে। স্বপ্নও আছে। কিন্তু বাস্তবতা বড়ই নিষ্ঠুর। সবাই নাকি কথা দেন কিন্তু কেউ কথা রাখেননা।

বাংলাদেশ সরকার বহু আগে থেকেই বলে আসছেন, দেশের কোথাও কোনো মানুষের কষ্ট রাখবোনা। আমরা মানুষের যাতায়াতের সুবিধা বাড়াবো। সরকার তার প্রতিশ্রুতি অনেকটা বাস্তবায়নের পথে। দেশে ফ্লাইওভার হচ্ছে অনেক। ওভারব্রিজও হচ্ছে প্রচুর।

জামালগঞ্জ-সাচনাবাজার এলাকাবাসীর দাবী সরকারের প্রতি। সরকার মহাশয় যদি এখানে একটি ব্রীজ করার উদ্যোগ নেন। তাহলে এ এলাকার মানুষের যাতায়াত ব্যবস্থা হবে। সহজে স্কুলে যেতে পারবে এপারের শিক্ষার্থীরা। উন্নত হবে দেশ-জাতী ও সমাজের।


footer logo

 ঢাকা অফিস
GA-99/3  Pragati sharani
Gulshan Dhaka 1212
ই-মেইল:- info@bdnationalnews.com

.