বাংলাদেশ রবিবার 18, November 2018 - ৪, অগ্রাহায়ণ, ১৪২৫ বাংলা - হিজরী

রাতে লবণ মাখিয়ে লেবু রাখুন বিছানায়!

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত ০১ অক্টোবর, ২০১৬ ১২:১৪:২৪

লেবুর পাতা থেকে শুরু করে চোচাসহ পুরোটাই আমাদের শরীরের জন্য উপকারী। লেবুর গুণাগুণ নিয়ে আলোচনার শেষ নেই। ভিটামিন ও অ্যাসিডের যথাযথ সমন্বয় একটি পাতিলেবুকে অব্যর্থ অ্যান্টিসেপ্টিক হিসেবে কাজ করতে সমর্থ করে, তা মানেন চিকিৎসকরাও। ওজন কমাতে চাইলে পাতি লেবু টনিক হিসেবে কাজ করে।

কিন্তু সম্প্রতি অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ সেন্টার অফ সিডনি একটি গবেষণায় জানিয়েছে, পাতিলেবুর রসের উপকারিতা পেতে সবসময় যে তা সেবন করতে হবে কিংবা শরীরে প্রয়োগ করতে হবে, তা নয়। অন্যভাবেও উপকার পাওয়া যেতে পারে ।

গবেষণাপত্রে বলা হয়েছে, রোজ রাতে একটি পাতিলেবুকে মাঝ বরাবর দু’ টুকরো করে তাতে একটু নুন মাখিয়ে রেখে দিন আপনার শোয়ার বিছানার পাশে, আপনার মাথা থেকে সামান্য দূরে। তাতেই আপনার শরীর দারুণ উপকার পাবে হবে।

আসুন, জেনে নেয়া যাক কি কি উপকার পাওয়া যাবে-

* যদি আপনার সর্দি বা গলা ব্যথার মতো সমস্যা থেকে থাকে তাহলে এই কৌশলে খুব ভাল কাজ পাবেন। মাথার কাছে নুন-লেবু রেখে শুলে দেখবেন, নাক বন্ধের সমস্যা থেকে যেমন মু‌ক্তি মিলেছে তেমনই অনেকটা কমেছে গলা ব্যথাও।

* পাতিলেবু এবং নুন ঘরের বাতাসকে পরিশোধিত করতে সাহায্য করে।

* সারারাত বিশুদ্ধ বাতাস গ্রহণের ফলে আপনার মনঃসংযোগ, কর্মক্ষমতা বৃদ্ধি পায়। পাশাপাশি আপনার শ্বাসযন্ত্রের উন্নতি হয় এবং মেজাজও ভাল থাকে।

*  যাঁরা খুশকি সমস্যায় ভুগছেন, তারা চুলের গোড়ায় যদি পাতিলেবুর রস ম্যাসাজ করেন গোসলের মিনিট দশেক আগে, আর তারপর গোসল ও শ্যাম্পু করে নেন, তাহলে খুশকির হাত থেকে মিলবে মুক্তি।

* নিয়মিত লেবুর রসের শরবৎ পান করলে অতিরিক্ত মেদ ঝরে যাবে।

* শরীরের যেসব জায়গায় চামড়া মোটা এবং শুষ্ক (যেমন গোড়ালি, কনুই, কিংবা হাঁটু) সেই সমস্ত জায়গায় পাতিলেবুর রস ঘষুন। দিন কয়েকের মধ্যেই দেখবেন চামড়া নরম হয়ে এসেছে।


footer logo

 ঢাকা অফিস
GA-99/3  Pragati sharani
Gulshan Dhaka 1212
ই-মেইল:- info@bdnationalnews.com

.